Main Menu

আধুনিক সভ্যতার জনকের জন্মদিন আজ

টমাস আলভা এডিসন ১৮৪৭ সালের ১১ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যের মিলানে জন্মগ্রহণ করেন। ছোটবেলা থেকে আশপাশের এটা–সেটা নিয়ে আগ্রহের শেষ ছিল না এডিসনের। মাত্র ১২ বছর বয়সী এডিসন সেই সময়কার সাম্প্রতিক ঘটনা নিয়ে বের করেন নিজের সংবাদপত্র ‘দ্য গ্রান্ড ট্রাঙ্ক হেরাল্ড’। এরপর সারাজীবন নানা গবেষণায় যুক্ত ছিলেন। বিশ্ববাসীকে উপহার দিয়েছেন একের পর এক যুগান্তকারী আবিষ্কার।

বিজ্ঞানী টমাস আলভা এডিসন ১৮৮০ সালে বৈদ্যুতিক বাতি আবিষ্কার করেন। আধুনিক বৈদ্যুতিক বাতি ছাড়া সাউন্ড রেকর্ডিং, ভিডিওগ্রাফির মতো আরও ১ হাজার ৯৩টি আবিষ্কারের পেটেন্ট রয়েছে বিজ্ঞানী টমাস আলভা এডিসনের নামে।

বিশ্বখ্যাত বিজ্ঞানী আলভা এডিসন মাত্র পাঁচ-ছয় বছর বয়স থেকেই জন্ম দিয়েছেন মজার সব কান্ড-কারখানার। হাঁস যদি ডিম থেকে বাচ্চা ফোটাতে পারে, তবে মানুষ কেন পারে না? এমন কৌতূহল নিয়ে তিনি একবার হাঁসের খাঁচায় ঢুকে বসে ছিলেন চুপচাপ। হাঁস কীভাবে ডিম থেকে বাচ্চা ফোটায় সেটাই দেখছিলেন নিবিড়ভাবে।

আধুনিক বৈদু্যতিক বাতি, সাউন্ড রেকর্ডিং, ভিডিওগ্রাফির মতো আবিষ্কারসহ মোট ১০৯৩টি আবিষ্কারের পেটেন্ট রয়েছে তার নামে। পাশাপাশি টমাস আলভা এডিসন ছিলেন ইতিহাসের সেরা একজন সফল উদ্যোক্তা। তার রেখে যাওয়া সম্পদের আজকের মূল্য ১৭১ মিলিয়ন ডলারেরও বেশি! আজকের ইলন মাস্ক বা স্টিভ জবসের মতো টেক জিনিয়াসরা তাকে একবাক্যে গুরু মানেন। ইলন মাস্ক তো বেশ কয়েকবারই বলেছেন যে, তার প্রধান অনুপ্রেরণাই হলেন ‘আমেরিকা’স গ্রেটেস্ট ইনভেন্টর’ টমাস এডিসন। বর্তমান যুগের প্রযুক্তির শুরু মূলত তার হাত দিয়েই।

যে লোকটি বৈদু্যতিক বাল্ব আবিষ্কার করতে গিয়ে ১০ হাজার বার ব্যর্থ হয়েও থেমে না গিয়ে চেষ্টা করে গেছেন, পৃথিবীর ইতিহাসকেও বদলে দিয়েছেন। পৃথিবীর প্রথম ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ ল্যাবরেটরি ‘উইজার্ড অব মিলানো পার্ক’ তার হাতে গড়া। আধুনিক আমেরিকার উন্নত অর্থনীতি আর প্রযুক্তির পেছনে সবচেয়ে বেশি অবদান রাখা লোকদের অন্যতম তিনি। ইতিহাসের সেরা আবিষ্কারক হিসেবে তিনি সারা বিশ্বে সম্মানিত। ১৯৩১ সালের ১৮ অক্টোবর এই অসাধারণ প্রতিভাবান বিজ্ঞানী ও সফল উদ্যোক্তার মৃতু্য হয়।






Comments are Closed